Ultimate magazine theme for WordPress.

শ্রীনগরে স ও জ’র রাস্তার নিচে শুড়ঙ্গ করে নেয়া বালুব্যবসায়ীদের পাইপ ফেটে জনদূর্ভোগ

(নিতুল) মুন্সীগঞ্জ প্রতিনিধি


শ্রীনগরে স ও জ’র রাস্তার নিচে শুড়ঙ্গ করে নেয়া বালুব্যবসায়ীদের পাইপ ফেটে জনদূর্ভোগের সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। উপজেলার মধ্যকামারগাঁও বটতলা বিক্রমপুর পল্ট্রি ফার্ম সংলগ্ন সড়কের নিচে এ পাইপ ফেটে জনদুর্ভোগের সৃষ্টি হচ্ছে। খোজ নিয়ে স্থানীয়দের কাছ থেকে জানাযায়, স্থানীয় প্রভাবশালী অপু সর্দারের নেতৃত্বে লিটন, ইসমাইলসহ প্রায় ৫/৬ জনের একটি শক্তিশালী বালু বিক্রয় সিন্ডিকেট গড়ে উঠেছে। তারা এলাকার বিভিন্ন স্থানে দীর্ঘদিন ধরে অবৈধ ড্রেজারে পাইপ দিয়ে বালু দিয়ে ভরাটের কাজ করে আসছে। এছাড়া বটতলা নামক ওই স্থানে সড়ক ও জনপথ বিভাগের রাস্তার নিচ শুড়ঙ্গ করে ড্রেজারের কয়েকটি পাইপ বসিয়ে দক্ষিন পাশ থেকে উত্তর পাশে বালু দিয়ে জায়গা ভরাটের জমজমাট ব্যবসায়া চালিয়ে গেলেও দেখারকেই নেই।

প্রায় ১ মাস ধরে রাস্তা শুড়ঙ্গের পাইপ ফেটে সড়কের ওই স্থানটি উচু হয়ে পরে। ফলে দ্রæত গামি বিভিন্ন ধরনের যান চলাচলের ক্ষেত্রে বাঁধা সৃষ্টি হচ্ছে। পাশাপাশি ঘটছে ছোট বড় নানা ধরনের দূর্ঘটনা। স্থানীয়রা জানায়, ঢাকা দোহারের গুরুত্ব পুর্ন ব্যস্ততম স ওজ’র এ সড়ক দিয়ে প্রতিদিন শতশত বাস, ট্রাক, পিকআপ, প্রাইভেটকার, ইজিবাইক, মোটরসাইকেল, রিক্সা, ভ্যানসহ বিভিন্ন যানবাহন ও নানা শ্রেনি পেশার সাধারণ মানুষ চলাচল করে থাকে। বিশেষ করে উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন নানা ধরনের অসুস্ত রোগী ও গর্ভবতি নারীদের নিয়ে যানবাহন উপজেলাসদর হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে এ পথ দিয়ে যাতায়াত করে থাকে।

আর না জেনে বুঝে দ্রুত গতির গাড়ি ওই স্থানে হঠাৎ করে হোচট খেয়ে অনেকেই আহত হচ্ছে। শুধু তাই নয়, জনমনে প্রশ্ন দেখাদিয়েছে, সিন্ডিকেট চক্রটির বালু ব্যাবসা শেষ হওয়ার পড় সড়কের নিচের শুড়ঙ্গের ওই পাইপ গুলো সরিয়ে ফেললে সড়কের ওই স্থানটির নিচে ফাপা হয়ে পরবে। আর তখন ফাপা স্থানে যে কোন ধরনের যানবাহন দেবে যেয়ে মারাত্তক দূর্ঘটনা ঘটতে পারে বলে আশংঙ্কা করছে স্থানীয়রা। এছারা ভবিষ্যতে সড়কের নিচের ফাপা জায়গাসহ এর আশপাশের অনেকটা পথ জুড়ে ভেঙ্গে পরার সম্ভাবনাও রয়েছে। স ও জ’র রাস্তার নিচ শুড়ঙ্গ করে ড্রেজারের পাইপ নেয়া বিষয়ে ইসমাইলের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা বিভিন্ন জায়গায় শুধু ড্রেজারের পাইপ ভাড়া দিয়ে থাকি। লিটনের কাছে জানতে চাইলে তিনি বলেন, এ ব্যপারে আমি কিছু বলতে পারবো না। আপনারা অপু সর্দারে সাথে কথা বলুন। স ও জ’র রাস্তার নিচ শুড়ঙ্গ করে পাইপ নেওয়ার কোন অনুমতি আছে কিনা জানতে চাইলে, অপু সর্দার কোন সদোত্তর দিতে পারেননি। এ বিষয়ে মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলা সড়ক ও জনপথ বিভাগের উপ-প্রকৌশলী মোঃ সাঈদ আলম এর কাছে জানতে চাইলে তিনি বলেন, রাস্তা শুড়ঙ্গ করে কেউ পাইপ নিয়ে থাকলে অবশ্যই তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave A Reply

Your email address will not be published.