Ultimate magazine theme for WordPress.

শাহী জর্দা সেমাই

অনলাইন ডেস্ক


কখনো কি ‘শাহী জর্দা সেমাই’ খেয়েছে ? জর্দা সেমাই আমাদের দেশে খুবই জনপ্রিয় একটি খাবার। তাছাড়া বিভিন্ন অনুষ্ঠানেও এর ব্যাপক চাহিদা রয়েছে। এই সেমাইটি রান্না করা খুবই সহজ। তাহলে জেনে নেই শাহী জর্দা সেমাই রান্নার রেসিপি –

উপকরণ: সেমাই এক প্যাকেট, নারিকেল কুচি আধা কাপ, তেজপাতা দুইটি, এলাচ একটি, দারুচিনি তিনটি, লবণ সামান্য, ঘি তিন টেবিল চামচ, চিনি পরিমাণ মতো, কাঠ বাদাম, কাজু বাদাম, চিনা বাদাম, পেস্তা বাদাম, কিশমিশ, চেরি পছন্দ মতো।

প্রণালী: একটি প্যানে অল্প আঁচে সেমাইগুলোকে হালকা ভেজে নিন। ভাজা হয়ে গেলে সেমাইগুলোকে হালকা গরম পানিতে চার থেকে পাঁচ মিনিট ভিজিয়ে রেখে দিন। এবার ছাঁকনিতে পানি ঝরিয়ে নিন। আলাদা আর একটি প্যানে নারিকেল ও ড্রাই ফ্রুটস বাদে সব অল্প একটু ঘি দিয়ে ভেজে নিন। এবার একটি প্যানে ঘি দিয়ে তাতে সেমাইগুলোকে দিয়ে পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত ভাজতে থাকুন। পানি শুকিয়ে এলে চিনি দিয়ে দিন। ভাজা হলে সেমাই এক পর্যায়ে ঝরঝরা হবে। রান্না শেষে ড্রাই ফ্রুটসগুলো ছড়িয়ে দিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন শাহী জর্দা সেমাই।

ঈদে সেমাই হোক ভিন্ন স্বাদে ভিন্ন রূপে। এতে যেমন খাওয়ার আগ্রহ বাড়বে তেমনি খেতে ও লাগবে মজাদার। ছোট বড় সবার প্রিয় শাহী জর্দা সেমাই।

Leave A Reply

Your email address will not be published.