Ultimate magazine theme for WordPress.

নরসিংদীর মাধবদীতে যৌতুকের দাবীতে গৃহবধুকে পুড়িয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন

নরসিংদী প্রতিনিধি


নরসিংদীর মাধবদীতে যৌতুকের দাবীতে গৃহবধুকে পুড়িয়ে হত্যার প্রতিবাদ ও জড়িতদের গ্রেপ্তার ও বিচারের দাবীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। শনিবার দুপুরে নরসিংদী প্রেসক্লাবের সামনে কুমিল্লাসহ বাংলাদেশের র্স্বস্তরের হরিজন (সুইপার) সম্প্রদায় জনগোষ্ঠীর ব্যানারে এ মানববন্ধন করা হয়। মানববন্ধনে দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় দুই শতাধিকী হরিজন (সুইপার) সম্প্রদায় জনগোষ্ঠীর মানুষ অংশ নেয়। এসময় কল্পনা রানী বাসফোঁড় (২৫) আত্মহত্যার প্ররোচনায় জড়িতদের গ্রেপ্তার ও বিচারের দাবী জানানো হয়।

নরসিংদী প্রেসক্লাবের সামনের সড়কে দুপুর ১২টা থেকে ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তারা বলেন, আমরা হরিজন সম্প্রদায়ের লোকজন দেশের মানুষকে সুন্দর পরিবেশে রাখতে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ করে জীবিকা নির্বাহী করে থাকি। সমাজের দৃষ্টিতে আমরা নিন্ম শ্রেণীর লোক বলে কি কোন বিচার পাব না ?

কল্পনা নিজ ইচ্ছায় আত্মহত্যা করেনি। তাকে প্রতিনিয়ত নির্যাতনের মাধ্যমে আত্মহত্যা করতে বাধ্য করা হয়েছে। স্বামীর যৌতুক দাবী ও শশুরবাড়ির চরম নির্যাতনে অতীষ্ট কল্পনা রানীকে আত্মহত্যা করতে বাধ্য করা। এমন ঘটনার পুনরাবৃত্তি যেন আর না ঘটে সেজন্যই আমরা হত্যায় প্ররোচনাকারী স্বামী রাজু বাসফোঁড়,রাজু পিতা নন্দলাল বাস্ফোর সহ অন্যান্য আসামীদের দ্রুত গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তির দাবী জানাচ্ছি।

নিহত কল্পনা রানীর পিতা কুমিল্লার বাসিন্দা মনা লাল বাসফোঁড় বলেন, মোটা অংকের যৌতুক না দেয়ায় স্বামী ও শশুর বাড়ির লোকজনের নির্যাতনে অগ্নিদগ্ধ হয়ে গত ৮মে-২০২১ ঢাকা শেখ হাসিনা বার্ন ইন্সটিটিউট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় আমার মেয়ে কল্পনা।আগুনে তার শরীরের ৯৬ভাগ পুরে গিয়েছিল। আমি অপরাধীদের সর্বোচ্চ বিচার দাবী করছি বাংলাদেশ সরকারের নিকট।

মানববন্ধনে বক্তব্য রাখেন,নিহত কল্পনার বাবা মনালাল বাস্ফোড়,সিলেট হরিজন গোষ্টীর সভাপতি সুজন লাল, বি বাড়িয়া শাখার সভাপতি রাজেস হরিজন,কুমিল্লা শাখার সাধারন সম্পাদক নিমাই হরিজন,মৌলভীবাজার শাখার সভাপতি গোলাপ হরিজন,কুমিল্লা শাখার সভাপতি জামাল হরিজন,কল্পনার মা রিতা রানী হরিজন,মামী পূজা রানী বাস্ফোড়,কুলাউরা শাখার সভাপতি লস্কর বাস্ফোর প্রমুখ।

উল্লেখ্য, তিন বছর আগে নরসিংদীর মাধবদী থানা এলাকার আনন্দী বর্ষা টেক্সটাইল মিল সংলগ্ন হরিজন কলোনীর রাজু বাসফোঁড় এর সাথে কুমিল্লা জেলা শহরের আদর্শ সদর উপজেলার সুজানগর সুইপার কলোনীর মনা লাল বাসফোঁড়ের মেয়ে কল্পনা রানী বাসফোঁড়ের বিয়ে হয়। বিয়ের পর থেকেই চাকুরীর অজুহাতে ৪ লক্ষ টাকা যৌতুক দাবী করে আসছিল কল্পনার স্বামী,শশুর,শাশুরী সহ ওই পরিবারের লোকজন। যৌতুকের টাকা দিতে না পারায় কল্পনাকে প্রতিনিয়ত নির্যাতন করতো। নির্যাতন সইতে না পেয়ে ৭ই মে নিজের শরীরে কেরাসিন ডেলে আগুন লাগিয়ে দেয় কল্পনা। একদির পর ঢাকা শেখ হাসিনা বার্ন ইউনিট হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় তার মৃত্যু হয়। এঘটনায় নিহতের পিতা বাদী হয়ে স্বামী শ্বশুর সহ ৪ জনকে আসামী করে মাধবদী থানায় মামলা দায়ের করেন।

Leave A Reply

Your email address will not be published.