Ultimate magazine theme for WordPress.

দিনাজপুরে দেশের বৃহত্তম লিচুর বাজার উদ্বোধন

দিনাজপুর প্রতিনিধি


দিনাজপুর সদরসহ আশপাশের কয়েকটি উপজেলার লিচুর বেচাবিক্রির জন্য সর্ব বৃহত লিচুর মার্কেট আনুষ্ঠানিক ভাবে উদ্ধোধন করা হরা হয়েছে ।

আজ শনিবার সকাল ১১টায় শহরের গোর এ শহীদ বড় ময়দানে জেলা প্রশাসনের উদ্যোগে এই লিচুর বাজার উদ্বোধন অনুষ্ঠিত হয়।

দিনাজপুর জেলা প্রশাসক মো. খালেদ মোহাম্মদ জাকী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশ সেরা স্বাদের লিচুর বাজার উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার), জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক প্রদীপ কুমার গুহ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার, চেম্বারের সভাপতি সুজা উর রব চৌধুরী প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন ফল ব্যবসায়ী দোকান মালিক সমিতির সভাপতি মো. রুস্তম আলী, সাধারণ সম্পাদক রাজিউর রহমান বিপ্লব প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক বলেন, করোনার প্রাদুর্ভাবে সেরা স্বাদে ভরপুর দিনাজপুরের এই লিচু সারাদেশে বিপণনে উন্মুক্ত জায়গায় এই বাজার উদ্বোধন হলো। স্বাস্থ্যবিধি মেনে কৃষক ও ব্যবসায়ীরা দেশের প্রত্যেক প্রান্তে যেন দিনাজপুরের লিচু পৌছানো যায়, এই লক্ষ্যই আমাদের।

দিনাজপুর জেলায় এ বছর সাড়ে পাঁচ হাজার হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। সেখানে লিচু গাছ রয়েছে সাত লাখের ওপরে। যা থেকে গত বছরে ৩৫ হাজার মেট্রিক টনের ওপরে লিচুর ফলন হয়েছিল। চলতি বছর লিচু উৎপাদনের লক্ষ্যমাত্র ধরা হয়েছে ৪০ হাজার মেট্রিক টন।

প্রতি বছর এই জেলায় সোয়া চারশ’ থেকে সাড়ে চারশ’ কোটি টাকার বেশি লিচু বেচাকেনা হয়। দিনাজপুর জেলায় যেসব লিচু আবাদ হয় তার মধ্যে বোম্বাই, মাদ্রাজি, চায়না থ্রি, চায়না টু, কাঠালি, বেদানাসহ বিভিন্ন জাতের লিচুর আবাদ হয়। তার মধ্যে বেশি আবাদ হয় বোম্বাই ও মাদ্রাজি জাতের লিচু।

জেলায় সবচেয়ে বেশি লিচুর বাগান রয়েছে দিনাজপুর সদরের মাসিমপুর, পুলহাট, সিকদারহাট, গোপালগঞ্জ, বাঁশেরহাট এবং বিরল উপজেলার মাধববাটি, করলা, নারাবাড়ি, হুসনা, রবিপুর ও কাজিপাড়ায়। এ ছাড়াও চিরিরবন্দর , খানসামায় , বীরগঞ্জ , ফুলবাড়ী ও পার্বতীপুর উপজেলাতেও লিচুর আবাদ হয়েছে ।

সকল উপজেলার লিচু দিনাজপুরের গোর এর বড় ময়দানে অস্থায়ী লিচুর বাজারে লিচু বেবিক্রি হয়ে থাকে । দেশের বিভিন্ন স্থান হতে লিচু ব্যবসায়ীরা এই লিচু মার্কেট থেকে লিচু ক্রয় করে জেলার বিভিন্ন শহরের ট্রাকে ট্রাকে লোড দিয়ে ব্যবসায় করছেন ।

Leave A Reply

Your email address will not be published.